Thursday, July 31, 2008

তারকা যুদ্ধ- ‘আন্দাজ্ আপনা আপনা’.......!


সেই দিলীপ কুমার, দেব আনন্দ, রাজ কাপুর-দের জামানা থেকে চলে আসছে। ভারতীয়দের মজ্জায় মজ্জায় গেঁথে আছে এটা। আমরা কেউ বাম তো কেউ ডান, কেউ সুনীল তো কেউ কপিল, কেউ শচীন তো কেউ দ্রাবিড়, কেউ সৌরভ তো কেউ ধোনি, কেউ ‘ভেজ’ তো কেউ ‘ননভেজ’। এই উদাহরণের কোনো শেষ নেই..........।

আমাদের বলিউডে ‘তারকা যুদ্ধ’ কখন যেন মিডিয়ার মুখোরোচক গল্প, ভারতীয় রমনীদের ‘আহা’ ‘ঊহু’ ছাড়িয়ে তারকাদের ব্যক্তিগত জীবনে ঢুকে পড়ে, আর শুধূ ঢুকেই পড়ে না, তাদের অমন সাধের তন-মন-এ গভীরভাবে রেখাপাত করে, আমরা কেউ টেরটিও পাই না! না, একটু বোধহয় ভুল বললাম, আজকাল ২৪ ঘন্টা ২৪ গন্ডা নিউজ-চ্যানেলের দৌলতে করিনা কাপুরের সাথে সেইফ আলি খানের মিষ্টিমধুর সম্পর্কের খবর সাহিদ কাপুরের চেয়ে আমাদের কানেই বোধহয় আগে এসে পৌঁছোয়!!

যশরাজ ফিল্মস্ শাহরুখ খানে মজে তো রামু (রাম গোপাল ভার্মা) এখন বচ্চনদের খাস দোস্ত। আর করণ জোহর তো আছেই; কফি খেয়ে, পেজ-থ্রি পার্টি বা নানা শো’স্ সামলে ২-১ বছর অন্তর একটা ছবি বানালে কিং খানকে লিড্ রোলটা দিতে ভোলে না। করণের ছবি যেমন টেলি-ক্যুইন একতা কাপুরের মতো ‘K’ দিয়ে শুরু হয়, তেমনি ‘রাজ’ অথবা ‘রাহুল’ এর রোলে কিং খানও বাধা থাকে।
কিছুদিন আগে খাস মুম্বাই শহরে এই তারকাদের দল বিভাজনটা বেশ স্পষ্ট হয়ে উঠেছিল বলিউডের ‘গ্র্যান্ড ওয়েডিং’ উপলক্ষে। হুমমম্, আমি আমাদের ‘মিস্ ওয়ার্ল্ড’ ও ‘জুনিয়ার বচ্চন’এর মেগা বিবাহোৎসবের কথাই বলছি। ‘কাভি খুশী কাভি গাম’-এর দিন চলে গেছে- বচ্চনদের এই খুশীর দিনে সামিল হতে পারেনি সিনেমাতে অমিতাভ-জয়া পুত্র শাহরুখ হৃতিক কেউই! শাহরুখ নয় ভারতীয় টেলিভিশনের ইতিহাসে জনপ্রিয়তম রিয়েলিটি গেম শো ‘কৌন বানেগা কৌড়পতি’ ছিনিয়ে নিয়ে মহাপাপ করে বচ্চনদের বিরাগভাজন হয়েছে, হৃতিকের দোষটা কি? কানাঘুষো শোনা যায় ‘ধুম টু’ তে সেই চুম্বন দৃশ্য কিছুতেই হজম করতে পারেনি বচ্চনরা। যাইহোক, পূজাপাঠ হোম যজ্ঞ সবই হল, ২০০৭ সালের এপ্রিল মাসের এক দুপুরে ঘন্টা পাঁচেকের জন্য জুহু অঞ্চলের ট্রাফিকও বন্ধ হল; কিন্তু সেদিন ‘জলসা’ থেকে ‘প্রতিক্ষা’গামী বাসে দেখা গেল না আরও অনেকের মতো অভিষেকের ‘ক্লাস-মেট’ হৃতিক রোশনকেও! তবে এমন কোনো খবর নেই যে হৃতিক সেদিনই নাম লিখিয়েছে SRK শিবিরে। না, বিতর্ক থেকে শতহস্ত দূরে থাকতেই পছন্দ করেন হৃতিক।

অম্বানি-ভাইরা ভাগ হয়েছে। আজ যদিও কেন্দ্রে তারা ভাই-ভাই, তবু রাজনীতিতেও স্পষ্ট মেরুকরণ দুই শিবিরে। রাহুল-প্রিয়াঙ্কা গান্ধীরা IPL এর ম্যাচে চলে আসে শাহরুখের টিমকে চিয়ার করতে, তো অন্যদিকে অমর সিংহের বদান্যতায় ‘বহু’ ঐশ্বর্য-এর নামে উওরপ্রদেশের দৌলতপুরে স্কুল খুলতে চলেছেন শ্বশুড় অমিতাভ।

যাইহোক আবার বলিউডে ফিরে আসা যাক। পরিচালকদের মধ্যে রামু, রোহন সিপ্পি, সাদ আলি-রা জলসার দিকে ঝুঁকে থাকলেও কিং খান লবিও কমজোড় নয়। ফারহা, ফারহান, করণদের যাতায়াত লেগেই থাকে মান্নতে।যশরাজ ফিল্মস্ এর all time blockbuster এর তালিকায় অবশ্য ‘সিলসিলা’ ও আছে ‘DDLJ’ও আছে। তবে জুনিয়ার বচ্চন সেই হিট দিতে পারেনি, আর তাই জন্যেই হয়তো তাবড় বলিউডের নায়ক নায়িকারা এতো ‘টশন্’ দেখানো সত্ত্বেও box office এ ফি-শুক্রবার মুখ থুবড়ে পড়ে কোটি টাকার ছবি। ‘চাক দে ইন্ডিয়া’র পর খরা চলছে আন্ধেরির ঐ প্রোডাকশন হাউজেও।

কিছুক্ষণের জন্য বিগ বি কে সরিয়ে রাখা যাক। তাছাড়া এখন তারা সপরিবারে ওয়ার্ল্ড ট্যুরে বিজি। যদিও নিয়মিত Blogging করেন তিনি। Blogger.com এখন বলিউডের অনেক তারকারই বেশ প্রিয় ‘হবি’। এমনিতেই বলিউডের সিনিয়ার ও ক্লাসি অভিনেতারা বেছে বেছে ছবি করেন। সামাজিক অনুষ্ঠানে হাজিরা বা এড ফিল্মের শ্যুটিং, আত্মীয় বন্ধুদের জন্য প্রচার-ট্রচার সেরেও হাতে সময় পেয়েই যান। তাই তো আমরা জানতে পারি খান্ডালাতে ফার্ম হাউজে কেয়ারটেকারের কুকুর ‘শাহরুখ’ এর সাথে আনন্দঘন মূহুর্ত অতিবাহিত করে কত রোমাঞ্চিত আমির- খুশীর সে মুহূর্ত ভাগ করে নিতে ভোলেনি তার প্রিয় ফ্যানদের সাথে তার নিজস্ব ব্লগে। ভাগ্যিস ঐ শিবির থেকে আবার কেউ ব্লগ লিখতে বসেনি!!

ময়দানে তিন নম্বর খানের উপস্থিতি লক্ষ্য করা গেছিল IPL এর সময় থেকেই। শাহরুখ-প্রীতি লড়াই যখন মিডিয়া জমিয়ে তুলতে ব্যর্থ (প্রীতি শাহরুখের সাথে টক্কর দেওয়ার চেয়েও বোধহয় যুবির প্রতি বেশী আগ্রহী ছিল!), তখন বাজারে এসেছে দু-দুটো নতুন টেলি শো। শাহরুখের ‘কেয়া আপ পাঁচভি পাস সে তেজ হ্যায়?’ আর সালমনের ‘দাস্ কা দম’।

করণ-অর্জুনের মধ্যে যা শুরু করে দিয়েছে বলিউডের শেষতম ‘star war’! এর আগে নানা জায়গায় নানা অপ্রিয় সত্য বলে নানা জনের অপ্রিয় হয়েছে কিং খান। সম্প্রতি ক্যাটরিনার বার্থ-ডে পার্টি দিয়েছিল সাল্লু মিঁয়া। সেখানে বাকি দুই খান সহ বলিউডের অনেক তারকা উপস্থিত ছিল। না, বচ্চনরা থাকার কোনো প্রশ্নই ওঠে না। বিবেক ছিল বলেও কোনো খবর নেই। সেদিন পার্টিতে একটাই খবর ছিল শুধু। সমস্ত ‘প্যায়ার কা বন্ধন’ ছিন্ন করে সালমান নাকি হাত তুলে বসে কিং খানের ওপর! কার শো টা বেশী TRP পাচ্ছে এই নিয়ে শুরু হয়ে শাহরুখের সৌজন্যে তা বোধহয় গড়ায় সাল্লু মিঁয়ার পুরাতন প্রেম তথা প্রেমিকার দিকে। সেদিন ‘মিস্টার কুল’ এর ভূমিকায় দেখা যায় আমির খানকে। সামাল দেন আমির।

আবর সাগরে কত জল গড়িয়ে যায়। স্বপ্ন নগরীতে রোজ কত নতুন তারকার জন্ম হয়। সেলুলয়েডে নতুন রূপকথা তৈরী হয়। কিন্তু আজীবন কাল ধরে চলে আসা তারকা যুদ্ধ থামে না। শুধু আসল রঙ্গমঞ্চে কয়েক দশক পর পর বদলে যায় কলা-কুশলীরা । এখানে সবার ‘আন্দাজ্ আপনা আপনা’..................!!

ছবি সৌজন্য : ইন্টারনেট ও অর্পিতা





লেখিকা : মৌমিতা চৌধুরী
১০ই জুলাই, ২০০৮
মুম্বই, ইন্ডিয়া।

2 comments:

Anonymous said...

Adyopanto peshadaar moshladaar ekta lekha..
DARUN..

Anonymous said...

peshadaar moshladaar ekta lekha..ekdom sohomot poshon kori.